মাসিক আশ্রম সুধীজন সমাবেশ
এইদেশ ডেস্ক-, বুধবার, জুন ০৫, ২০১৩


মাসিক আশ্রম সুধীজন সমাবেশ
গত রোববার (০২ জুন ২০১৩) সন্ধ্যায় মন্ট্রিয়ল নগরীর ৪০৫-৬৭৬৭ কোট দ্য নেইজ মিলনয়াতনে ভয়েস ফর একাউন্ট্যাবিলিটি এন্ড গুড গভার্নেন্স ইন বাংলাদেশ – ভিএজি,বির ব্যবস্থাপনায় অটোয়া থেকে প্রকাশিত মাসিক আশ্রমের লেখক, পাঠক ও শুভানুধ্যায়ীদেরকে নিয়ে একটি সুধীজন সমাবেশ অনুষ্ঠিত হয়। ভিএজি,বি আহবায়ক শাহ মোস্তাইন বিল্লাহর সভাপতিত্বে ঐ সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খ্যাতিমান গণিতজ্ঞ ও লেখক ডঃ মীজান রহমান। সমাবেশে আরো উপস্থিত ছিলেন ভিএজি,বি সদস্য অধ্যাপক আবুল আলম, অধ্যাপক আনন্দ মোহন দাস, শেখ ফরহাদ আলী, নিলুফার জেসমীন আলী, আশ্রম সম্পাদক কবির চৌধুরী, সাংবাদিক তাজুল মোহাম্মদ, আশ্রমের নিয়মিত লেখক রাশেদ নবী, মন্ট্রিয়ল গণজাগরণ মঞ্চের যুগ্ম আহবায়ক মুক্তিযোদ্ধা গোলাম মুহিবুর রহমান, গণজাগরণ মঞ্চের সদস্য-সচিব ও সিবিএস সভাপতি জিয়াউল হক জিয়া, মুক্তিযোদ্ধা ও ভিএজি,বি সদস্য দিলীপ কর্মকার, সাংবাদিক শরীফ ইকবাল চৌধুরী, সাংবাদিক তানভীর ইউসুফ রনি, সাংবাদিক মাহমুদুল হাসান রুবেল, সাংবাদিক আবুল বাশার মানিক, লেখক মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক হাওলাদার, লেখক ও ভিএজি,বি সদস্য ডঃ শোয়েব সাঈদ, মুক্তিযোদ্ধা ও ভিএজি,বি সদস্য নুরুল আমীন খান, মুক্তিযোদ্ধা ও ভিএজি,বি সদস্য এ এফ এম মাহমুদুল হাসান, মন্ট্রিয়ল আওয়ামী লীগ সভাপতি আফজাল টিটো, সাধারণ সম্পাদক এনাম আহমেদ, লেখক ও ভিএজি,বি সদস্য হামোম প্রমোদ সিনহা, তৈমুন্নেছা ফাউন্ডেশন চেয়ারম্যান ইয়াহিয়া আহমেদ, সিবিএস নেতা মুস্তাফিজুর রহমান ফিরোজ, ভিএজি,বি সদস্য আকলিমা বেগম, সাদেক হোসেন খান শিবলী, ঝলক মজুমদার, আরিফুর রহমান কামাল, আজিজুর রহমান দুরুদ, হেলাল উদ্দিন আহমেদ, ভিএজি,বি সদস্য ইঞ্জিনিয়ার তফাজ্জল হোসেন পরাগ, কাজী শাহজাহান সাজু, ভিএজি,বি সদস্য আরিয়ান রশিদ হক ও রণজয় বড়ুয়া।
আলোচনাকালে সুধীবৃন্দ বলেন, গুণ-মান এবং অঙ্গসজ্জার বিচারে আশ্রম একটি ব্যতিক্রমধর্মী পত্রিকা। মাসিক আশ্রমে দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনা প্রতিফলিত হয়। ইতিহাস, রাজনীতি ও সমাজ বিশ্লেষণমূলক প্রবন্ধ, ভ্রমণ কাহিনী, গল্প, উপন্যাস, কবিতা, রম্য রচনা ও প্রবাসী বাঙালিদের জীবনযাত্রা নিয়ে রচিত গালগল্প প্রভৃতির সমন্বয়ে প্রকাশিত আশ্রম এক অনবদ্য ম্যাগাজিন। তবে এর গুণগত মান অধিকতর উন্নয়নের জন্য প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।
আশ্রম প্রকাশক ও সম্পাদক কবির চৌধুরীর কঠিন পরিশ্রম ও একক প্রচেষ্টায় এই ম্যাগাজিনটি সফলতার সাথে সাড়ে তিন বছর অতিক্রম করায় উপস্থিত সুধীবৃন্দ তার ভূয়সী প্রশংসা করেন এবং ম্যাগাজিনটির অগ্রযাত্রায় সব ধরণের সহায়তা দানের প্রতিশ্রুতি দেন। সমাবেশে উপস্থিত ব্যক্তিবর্গের মধ্যে তাৎক্ষণিকভাবে ১৫ জন মাসিক আশ্রমের বাৎসরিক গ্রাহক হন।