মন্ট্রিয়লে মৌলভীবাজার জেলা সমাজ কল্যান সমিতি অব ক্যুইবেকের সম্মেলন
। সদেরা সুজন।, সোমবার, জুন ১০, ২০১৩


মন্ট্রিয়লে মৌলভীবাজার জেলা সমাজ কল্যান সমিতি অব ক্যুইবেকের সম্মেলন।।মোতাহির সভাপতি নাসিম সম্পাদক কানাডার মন্ট্রিয়লে বসবাসরত মৌলভীবাজর জেলার প্রবাসীদের উদ্যোগে ‘মৌলভীবাজার জেলা সমাজ কল্যান সমিতি অব ক্যুইবেক’-নামে একটি নতুন সামাজিক সংগঠনের জন্ম হয়েছে। বিগত দিনে নেতৃত্বের দ্বন্দ নিয়ে একই জেলার বাসিন্দারা বিভক্ত হয়ে ‘মৌলভীবাজার জেলা সমিতি’ ও ‘মৌলভীবাজার এসোসিয়েশন অব ক্যুইবেক’ নামে দু’টি সংগঠনের জন্ম দিয়েছিলেন যা ছিলো মন্ট্রিয়লে বসবাসরত মৌলভীবাজারবাসীদের জন্য দুঃখজনক। ফলে মৌলভীবাজারবাসীর চাপের মুখে দু’কমিটির নেতৃবৃন্দের সিদ্ধান্তনুয়ায়ী উভয় কমিটি বিলুপ্ত করে ঐক্যমৈত্যের ভিত্তিতে ‘মৌলভীবাজার জেলা সমাজ কল্যান সমিতি অব ক্যুইবেক’ নামে নতুন সংগঠনের জন্ম দেওয়া হয়। আজ প্রথম সম্মেলনটি ব্যাপক জাঁকজমক ভাবে অনুষ্ঠিত হলো মন্ট্রিয়লের শার্লিভোয়ার সেন্টার স্ট্রীটের একটি হলে। বিপুল সংখ্যক মৌলভীবাজার জেলার বিভিন্ন উপজেলার প্রবাসীদের উপস্থিতিতেই নতুন কমিটি ঘোষণা করা হয়। পবিত্র কোরান এবং গীতা পাঠের মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু হয়। বাংলাদেশ ও কানাডার জাতীয় সঙ্গীতের মধ্যে দিয়ে সূচনায় সাংবাদিক মকসুম তরাপদার আর বিশিষ্ট ব্যবসায়ী বাবলা দেবের সঞ্চালনে বিশিষ্ট ব্যবসায়ী আল এমরানের সভাপতিত্বে অতিথি হিসেবে মঞ্চে উপস্থিত ছিলেন প্রাক্তন শিক্ষক আব্দুল গণি, প্রাক্তন শিক্ষক কৃষ্ণপদ দাস, আলহ্বাজ রফিক উল্যা, আলহ্বাজ লফিজ উল্যা।

সংগঠনটি সৃষ্টির উদ্দেশ্য এবং পরিকল্পনা নিয়ে বক্তব্য রাখেন, আওয়ামী লীগ নেতা ইতরাদ জুবেরী সেলিম, সৈয়দ রহমত উল্যা, বিশিষ্ট মুক্তিযোদ্ধা স্বপন চক্রবর্তী, কমিউনিটি নেতা আব্দুর নূর, বীর মুক্তিযোদ্ধা গোলাম মুহিবুর রহমান, সাবেক ছাত্রনেতা এখলিমুর রেজা, আওয়ামী লীগ নেতা মতিন মিয়া, যুবনেতা হেলাল উদ্দীন, মুহিম আহমেদ, গোলাম মোতাহির মিয়া, সিলেট জেলা সমিতির পক্ষ থেকে এজাজ আহমেদ, মো. নাসিম উদ্দীন, জলিল রহমান, মুকিদ মিয়া, শফিকুর রহমান, আব্দুল মুকিত, জাহাঙ্গীর আলম প্রমুখ। বক্তরা নতুন সংগঠনটি মৌলভীবাজার জেলাবাসীর বিভিন্ন কল্যাণে কাজ করে যাবার অঙ্গীকার এবং সন্তান-সন্ততিদেরকে মূলধারার সঙ্গে যুক্ত হয়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

সম্মেলনের দ্বিতীয় পর্বে ছিলো নতুন কমিটি ঘোষণা। গোলাম মোতাহির মিয়াকে সভাপতি, মো. নাসিম উদ্দিনকে সাধারণ সম্পাদক, জলিলুর রহমানকে কোষাধ্যক্ষ এবং মুহিম আহমদকে সাংগঠনিক সম্পাদক করে বিভিন্ন দপ্তরে ৪১ সদস্য বিশিষ্ট পরিচালনা কমিটি গঠিত হয়।