মন্ত্রিয়লে মণিপুরী কম্যুনিটির মত বিনিময় সভা
এইদেশ ডেস্ক-, সোমবার, জুন ২৪, ২০১৩


মন্ত্রিয়লে মণিপুরী কম্যুনিটির মত বিনিময় সভা
গত রোববার ১৬ জুন, ২০১৩ মন্ট্রিয়ল নগরীর ৪১৯, সেন্ট রোক এর একটি সভাকক্ষে ' মণিপুরী ইনফরমেশন এন্ড রিসোর্স সেন্টার, মন্ট্রিয়ল এর উদ্যোগে মন্ত্রিয়ল বাসী মণিপুরী এবং সাউথ এশিয়ান কমিউনিটির নেতৃবৃন্দের সাথে একটি মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। উক্ত সেন্টার এর ডিরেক্টর হামোম প্রমোদ এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় উপস্থিত সুধীবৃন্দ ভারতীয় উপমহাদেশ তথা বিশ্বের অন্যতম সমৃদ্ধ মণিপুরী সংস্কৃতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন। পরবর্তীতে কানাডায় মণিপুরী কমিউনিটির অভিবাসন এবং কম্যুনিটির বিভিন্ন কার্যক্রম নিয়েও বিস্তারিত আলোচনা হয়। উক্ত মত বিনিময় সভায় মন্ত্রিয়লবাসী মণিপুরী কম্যুনিটির পাশাপাশী সাউথ এশিয়ান কম্যুনিটির বিভিন্ন সংস্থা যেমন, ইন্টারন্যাশনেল সোসাইটি অব বাংলাদেশ, কানাডা-ইন্ডিয়া ওর্গানাইজেশন সহ আরও বিভিন্ন সংগঠনের বিশিষ্ট ব্যাক্তিবর্গও উপস্থিত ছিলেন।
বিশিষ্ট মণিপুরী সাহিত্যিক মণিহার সিন্‌হা উপস্থিত সবাইকে স্বাগত জানিয়ে সভার কার্যক্রম শুরু করেন। তিনি বলেন সংখ্যায় অল্প হলেও মণিপুরীরা মন্ত্রিয়ল তথা নর্থ আমেরিকার সংস্কৃতি অঙ্গনে পদচারনা শুরু হয়েছে অনেক আগেই। এশিয়ান সংস্কৃতির একটি বৈশিষ্ট হিসেবে মণিপুরীদের সংস্কৃতি ও ঐতিহ্যকে কিভাবে মূল ধারায় তুলে ধরা সম্ভব হবে তা নিয়েও বিভিন্ন কর্মসুচীর কথা তুলে ধরেন। মণিপুরী কম্যুনিটির পক্ষ থেকে উপস্থিত অনেকেই স্ব স্ব মত তুলে ধরেন এবং কিভাবে মণিপুরী সংস্কৃতিকে কানাডার মূল ধারায় আরও সম্পৃক্ত করা যায় তা নিয়েও অভিমত প্রকাশ করেন।
মন্ত্রিয়লে বসবাসরত মনিপুরী কম্যুনিটির পক্ষ থেকে ফেশন ডিজাইনারএবং লেখিকা বিদ্যুতপর্ণা লৌরেম্বম উপস্থিত বিভিন্ন সংস্থার কমকর্তা, বিভিন্ন মিডিয়া-পার্সন এবং আমন্ত্রিত অথিতি সহ সবাইকে কৃতজ্ঞতা প্রকাশ করার পাশাপাশি নর্থ আমেরিকান মণিপুরী এসোশিয়েশন ( নামা ), মণিপুরী এসোশিয়েশন অব কানাডা (ম্যাক ), নর্থ আমেরিকান বাংলাদেশ মণিপুরী সোসাইটি, ইন্টারন্যাশনেল মণিপুরী এসোশিয়েশন (ইমা ) সহ মণিপুরী কম্যুনিটির বিভিন্ন সংগঠন এবং সংস্থা নর্থ আমেরিকায় সক্রিয় রয়েছে সেগুলো সম্পর্কেও বিস্তারিত কার্যক্রম তুলে ধরেন। সাউথ এশিয়ার অন্যান্য সংস্থার সাথে যৌথভাবে কি কি কর্মসুচী নেয়া হয়েছে - ভবিষ্যতে নেয়া হবে তা নিয়েও তিনি পুংখানুপুংখ ভাবে আলোচনা করেন।
সভায় উপস্থিত সূধীবৃন্দের মধ্য থেকেও অনেকেই মণিপুরী নৃত্য সহ মণিপুরী সংস্কৃতির সুনাম কানাডার মাল্টিকালচারাল সোসাইটির অন্যতম একটি বৈশিষ্ট হিসেবে তুলে ধরার জন্যেও সহযোগীতা করবেন বলেও জানান। হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি জয়দত্ত বড়ুয়া মণিপুরী কম্যুনিটির বিভিন্ন কার্যক্রমকে ভূয়সি প্রসংসা করে বলেন, বাংলাদেশ এবং ভারত থেকে আগত মণিপুরীরা সংখ্যায় অল্প হলেও এই পরবাসে যেভাবে সংগঠিত করে নিজেদের ট্রাডিশন-কালচারকে সংরক্ষণ করার পাশাপাশি এখানে স্ব স্ব ভাষা-সাহিত্য-সংস্কৃতির উন্নয়নের চেষ্টা করতেছে তা অন্যান্য ক্ষুদ্র ক্ষুদ্র এথনো-কম্যুনিটির একটি স্বরনিয় দৃষ্টান্ত। বিশিষ্ট মুক্তিযোদ্ধা এবং মাইনোরিটি রাইট্‌স এক্টিভিষ্ট দিলীপ কর্মকার মন্ত্রিয়লের মণিপুরীদের এইরকম একটি উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, এই প্রবাসে থেকেও আমাদের নিজেদের জাতিগত সিভিলাইজেশন থেকে বিচ্যুত না হয়ে এবং নতুন