যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক এস ডি রায় বাবুলের পরলোক গমন
এইদেশ ডেস্ক-, সোমবার, জুলাই ২২, ২০১৩


একাত্তরের রণাঙ্গণের বীর সৈনিক যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, কলাম লেখক ও সাংবাদিক সুধেন্দু দেবরায় (এসডি রায় বাবুল) আর নেই। গতকাল ২১ জুলাই রোববার রাত ১০-৫৫ মিনিটের সময় সিলেটের বাসায় পরলোক গমন করেন।মৃত্যুকালে স্ত্রী, কন্যা, দু ভাই ও এক বোনসহ অসংখ্য আত্মীয় স্বজন গুনগ্রাহী রেখে গেছেন। মৃত্যকালে তার বয়স হয়েছিলো ৬২ বছর।

১৯৭১ সালে তরুণ মুক্তিযোদ্ধা হিসেবে ভারতে ট্রেনিং নিয়ে প্রথমে মেজর জেনারেল (অবঃ) সিআর দত্ত পরে ক্যাপ্টেন (অবঃ খয়রুল আনাম, ক্যাপ্টেন (অবঃ) ফখরুল ও ক্যাপ্টেন (অবঃ) সাজ্জাদুল রহমানের অধীনে রণাঙ্গনে যুদ্ধ করেন। ১৯৭৮ সালে দৈনিক আজাদের বিশেষ প্রতিনিধি হিসেবে সাংবাদিকতা জীবন শুরু করেন। এছাড়া দৈনিক গণকন্ঠ, দৈনিক শক্তি, সাপ্তাহিক সিলেট সমাচার এবং দৈনিক মানচিত্র পত্রিকায় সাংবাদিকতা করেছেন। এস ডি রায় নামে তাঁর কলাম দেশের বিভিন্ন পত্রিকায় নিয়মিত প্রকাশিত হতো। তাঁর মরদেহ সিলেট থেকে মৌলভীবাজারের কমলগঞ্জে নাগড়া গ্রামে তার জন্মভূমিতে নেওয়া হয়েছে। আজ সকালে যুদ্ধাহত মৃক্তিযোদ্ধা হিসেবে রাস্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার শেষে শেষকৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। তাঁর মরদেহ কমলগঞ্জে পৌঁছলে গভীর রাতেও একনজর দেখার জন্য মানুষের ভীড় জমে যায়। এস ডি রায় বাবুলের মৃত্যু সংবাদ পেয়ে শোক জানাবার জন্য ঢাকা থেকে কমলগঞ্জে গিয়েছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের চীফ হুইফ উপাধ্যক্ষ আব্দুস শহীদ। রাতে এসডি রায় বাবুলের মৃত্যু সংবাদ পাওয়ার পর সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সংগ্রাম সিংহ, সহ সভাপতি আবদুল মুকিত, মহানগর আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক তপন মিত্র, ক্রীড়া লেখক সমিতির সদ্য সাবেক সভাপতি আবদুর রশিদ রেনু, সংস্কৃতিকর্মী দেবব্রত রায় লিটনসহ অসংখ্য গুণগ্রাহী বাসায় ছুটে যান। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সিলেট জেলা প্রেসক্লাবের পক্ষে সভাপতি আজিজ আহমদ সেলিম, সাধারণ সম্পাদক সংগ্রাম সিংহ, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের সভাপতি সুব্রত চক্রবর্তী জুয়েল।

তার শেষকৃত্যানুষ্ঠানে কমলগঞ্জ উপজেলা নিবাহী কর্মকর্তা জাহিদুল ইসলাম মিয়া ও কমলগঞ্জ থানার ওসি নিহার রঞ্জন নাথ এর নেত্বত্বে পুলিশের একটি চৌকষ দল কফিনে জাতীয় পতাকা আবৃত্ত করে গার্ড অব অনার দেন। এসময় উপস্থিত ছিলেন জাতীয় সংসদের চীফ হুইপ উপাধ্যক্ষ মোঃ আব্দুস শহীদ এমপি। বাবুলের দাহ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, আওয়ামী লীগ কমলগঞ্জ উপজেলা শাখার সভাপতি এম মোসাদ্দেক আহমেদ মানিক, আওয়ামী লীগ কমলগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক অধ্যাপক রফিকুর রহমান, কমলগঞ্জ মুক্তিযোদ্বা কমান্ড কাউন্সিলের কমান্ডার সৈয়দ মখলিছুর রহমান, বিআরডিবর চেয়ারম্যান ইমতিয়াজ আহমেদ বুলবুল, কমলগঞ্জ আব্দূল গফুর চৌধুরী মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ হেলাল উদ্দিন, সুজা মেমোরিয়াল কলেজের প্রভাষক হারুনুর রশদি ভুঁইয়া, যুবলীগ সভাপতি আনোযার হোসেন, পৌর যুবলীগ সভাপতি জুয়েল আহমেদ, ছাত্রলীগ সভাপতি সানোয়ার হোসেন, সাংবাদিক আব্দুর রাজ্জাক রাজা, কামরুল হাসান মারুফ, সাজিদুর রহমান সাজু, প্রণীত রঞ্জন দেবনাথ, এস খসরু হেলাল, শাহিন আহমেদ, এমএ ওয়াহিদ রুলু, ছাত্রলীগ নেতা সায়েদুল আলম, আনোযার পারভেজ আলালসহ সবাই শ্রদ্ধা জ্ঞাপন করেন। দাহ সম্পন্ন করার আগে মৌলভীবাজার জেলা পুজা উদযাপন পরিষদের সহ-সভাপতি অধ্যাপক মোহন চন্দ্র দেব ও কমলগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক মধুসুধন পালের নেতৃত্ব শ্রদ্ধাঞ্জলী প্রদান করা হয় ।

মৌলভীবাজর সদরের সংসদ সদস্য সৈয়দ মহসীন আলী, মৌলভীবাজার মুক্তিযোদ্ধা সংসদ সহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠন এবং ব্যক্তিবর্গরা শোক প্রকাশ করে পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করে তাঁর আত্মার শান্তি কামনা করেছেন।বাংলাদেশ প্রেসক্লাব মন্ট্রিয়ল কানাডার সভাপতি দীপক ধর অপু, সাধারণ সম্পাদক তানভীর ইউসূফ রনী, কোষাধ্যক্ষ শরীফ ইকবাল চৌধুরী, দিলীপ চৌধুরীসহ অনেকেই তাৎক্ষণিক শোক প্রকাশ করেছেন, এছাড়াও কানাডার বিভিন্ন সংগঠন শোক প্রকাশ করেছে।

তাঁর অনুজ বিডি২৪লাইভডটকমের কানাডা ব্যুরো চীফ ও বিটিভি কানাডা প্রতিনিধি সাংবাদিক সদেরা সুজন দীর্ঘদিন ধরে কানাডার মন্ট্রিয়লে বসবাস করছেন তার আরেক অনুজ সুব্রত দেবরায়ও দেশে সাংবাদিকতা করছেন। সাংবাদিক এস ডি রায় বাবুলের অকাল প্রয়ানে দেশে-বিদেশ থেকে যারা ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে, ফোনের মাধ্যমে, সামাজিক যোগাযোগ ফেসবুকের মাধ্যমে শোক প্রকাশ করছেন, সহযোগিতার হাত প্রসারিত করছেন তাঁদের সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন সদেরা সুজন।