ভিএজি,বি আহবায়ক কমিটির জরুরী সভা
এইদেশ ডেস্ক-, বৃহস্পতিবার, আগস্ট ০১, ২০১৩


প্রেস বিজ্ঞপ্তি

ভয়েস ফর একাউন্ট্যাবিলিটি এন্ড গুড গভার্নেন্স ইন বাংলাদেশ – ভিএজি,বি আহবায়ক কমিটির এক জরুরী সভা গত শনিবার ২৭ জুলাই ২০১৩ মন্ট্রিয়লে একটি রেস্টোরেন্টে অনুষ্ঠিত হয়। ভিএজি,বি আহবায়ক শাহ মোস্তাইন বিল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় উপস্থিত ছিলেন অধ্যাপক আবুল আলম, অধ্যাপক আনন্দ মোহন দাস, সমর দেব, দিলীপ কর্মকার, ডঃ মহিউদ্দিন তালুকদার, ডঃ শোয়েব সাঈদ, নুরুল আমীন খান, এ এফ এম মাহমুদুল হাসান, হামোম প্রমোদ সিনহা, ইঞ্জিনিয়ার মোহাম্মদ তোফাজ্জল হোসেন পরাগ, সৈয়দ আনোয়ারুল হক ও ফাহমিদা হক। সভায় নিম্নলিখিত প্রস্তাব সমূহ সর্বসম্মতিক্রমে গ্রহণ করা হয়।

ক) এই সভা ভিএজি,বি আহবায়ক কমিটির মেয়াদ আগামী ৩১ ডিসেম্বর ২০১৩ পর্যন্ত বর্ধিত করছে।

খ) এই সভা ভিএজি,বি আহবায়ক কমিটির সদস্য সৈয়দ আনোয়ারুল হকের পেশকৃত পদত্যাগপত্রকে করছে। উল্লেখ্য, জনাব হক সম্প্রতি ক্যুইবেক আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। তার এই দায়িত্ব গ্রহণ ভিএজি,বি ঘোষণাপত্রের সাথে সাংঘর্ষিক হওয়ায় ভিএজি,বি আহবায়ক এর আগে তাকে পদত্যাগের আহবান জানিয়েছিলেন। এই সভা ভিএজি,বি গঠনে জনাব হকের বিশেষ অবদানের কথা স্মরণ করছে এবং তাকে ধন্যবাদ জানাচ্ছে।

গ) এই সভা আগামী আগস্ট মাসে মন্ট্রিয়লে সারাদিনব্যাপী কবিতা পাঠ ও সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করবে। এই অনুষ্ঠানের সুনির্দিষ্ট তারিখ ও স্থান পরে ঘোষণা করা হবে।

ঘ) এই সভা যুদ্ধাপরাধী গোলাম আযমের বিরুদ্ধে সম্প্রতি ঘোষিত রায়ের প্রতি সন্তোষ প্রকাশ করছে। রায়ে গোলাম আযমকে ৯০ বছরের কারাদন্ড দেয়া হলেও তার দল জামায়াতে ইসলামীকে প্রকৃতপক্ষে মৃত্যুদণ্ড প্রদান করেছে। রায়ে জামায়াতে ইসলামীকে একটি 'অপরাধী সংঘ' হিসেবে উল্লেখ করায় এই সভা আশা করছে সরকার প্রশাসনিক সিদ্ধান্তের মাধ্যমে অনতিবিলম্বে এই সাম্প্রদায়িক অপশক্তিটিকে নিষিদ্ধ ঘোষণা করবে।